• রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৪ ১৪৩১

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

আজকের সাতক্ষীরা

কলারোয়ায় জগন্নাথ দেবের রথযাত্রা উৎসবের ৫ম দিনে ভাগবত আলোচনা

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১৩ জুলাই ২০২৪  

কলারোয়ায় শ্রীশ্রী জগন্নাথ দেবের (১৪তম বর্ষ) রথ যাত্রা উৎসবের ৫ম দিনে ভাগবত আলোচনা ও প্রসাদ বিতরণ করা হয়েছে। কলারোয়া সনাতন ধর্ম স্বেচ্ছাসেবক পরিষদের আয়োজনে উত্তর মুরারীকাটি পাল পাড়ায় রথ যাত্রা উদযাপনের অংশ হিসাবে ওই ভাগবত আলোচনা ও প্রসাদ(অন্ন) বিতরণ করা হয়।

৯ দিন ব্যাপী মহা উৎসবের ৫ দিন শুক্রবার(১২ জুলাই) মধ্যাহ্নে মনিরামপুরের জগন্নাথ মাধব দাস ভাগবত আলোচনা করেন। তিনি ভাগবত পুরাণ কে পবিত্রতম ও সর্বশ্রেষ্ঠ পুরাণ মনে করে ভক্তদের মাঝে বিষ্ণু ও তার বিভিন্ন অবতারের( প্রধান কৃষ্ণের) প্রতি ভক্তের কথা প্রচার করেন। এবং পুরাণের জাগতিক কর্মের বন্ধন থেকে মুক্তি, বিশুদ্ধ আধ্যাতিক জ্ঞান অর্জনের উপায় ও বিষ্ণুভক্তির মাহাত্ম্য তুলে ধরেন।

ভাগবত আলোচনা শেষে মধ্যাহ্নে শত শত ভক্তবৃন্দের মাঝে প্রসাদ হিসাবে ফল-ফলাদি ও পোলাও ভাত, ডাল, সবজি, সোয়াবিন বিট, ওলের তরকারি ও চাটনী বিতরণ করা হয়। ভাগবত আলোচনায় অংশগ্রহন করেন, রথ যাত্রা উৎসবের বিশেষ অতিথি প্রধান শিক্ষক হরি সাধন ঘোষ, শিক্ষক ও সাংবাদিক দীপক শেঠ, লক্ষন চন্দ্র, সংগঠনের প্রতিষ্ঠাতা অসিত ঘোষ, উৎযাপন কমিটির আহবায়ক নরেন্দ্র নাথ ঘোষ, যুগ্ম আহবায়ক নির্মল মন্ডল, সদস্য সচিব প্রদীপ ঘোষ ঝুনি, সনাতন ধর্মীয় নেতা সুনিল দাস, প্রকাশ হালদার, বিধান রায়, মনোরঞ্জন সরকার, সুফল দাস, মাস্টার জয়দেব রায়, মাস্টার প্রদীপ পাল, প্রশান্ত বসু রতিন রায়, ভক্ত দাস, মাস্টার প্রকাশ কুমার সহ অসংখ্য ভক্তবৃন্দ। একই মন্দির প্রাঙ্গনে শনিবার(১৩ জুন) মধ্যাহ্নে মৃত্যুঞ্জয় অধিকারী মাধব ও তার কিশোরী কণ্যা জয়শ্রী অধিকারী ভাগবত আলোচনা ও লীলা কীর্ত্তন পরিবেশন ও রবিবার(১৪ জুলাই) কেশবপুরের অনন্ত রীলা দাস বাবাজী ভাগবত আলোচনা করবেন বলে জানা যায়। আগামী ১৫ জুলাই সোমবার উল্টো রথযাত্রায় বৃন্দাবনের রাতুল কৃষ্ণ দাসের ভাগবত আলোচনা শেষে বিকালে মৃদঙ্গ, করতাল, শঙ্খধ্বনী, উলোধ্বনী, জয়ধ্বনী ও জয়ডঙ্গা বাদ্যের মাধ্যমে উল্টো রথের বর্ণাঢ্য শোভা যাত্রা অনুষ্ঠিত হবে।