• রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৪ ১৪৩১

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

আজকের সাতক্ষীরা

সুস্থ থাকতে আজই রান্নাঘর থেকে সরাবেন এই ৪ খাদ্য সামগ্রী

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১৪ জুলাই ২০২৪  

বাঙালির রান্নাঘরে প্রায় প্রতিদিনই ভাত, ডাল, সবজির তরকারি, ডিম, মাছ, মাংস রান্না হয়। এগুলো অবশ্যই স্বাস্থ্যকর। কিন্তু মাঝেমধ্যে লুচি-পরোটা থেকে শুরু করে পায়েস-পোলাও রান্না হয়। রান্নাঘরে এমন অনেক খাদ্য সামগ্রী রয়েছে, যা আদতে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। অথচ, ওই খাবারগুলোই বেশি খাওয়া হয়।
ফুড অ্যাপের দরুন, আজকাল যখন যেটা খাবার খাওয়ার ইচ্ছে হয়, সহজেই বাইরে থেকে অর্ডার করা যায়। এ বিষয়ে কোনও সন্দেহ নেই যে, বাইরের খাবার স্বাস্থ্যের ক্ষতি করে। বাইরের ভাজাভুজি, ফ্যাটযুক্ত খাবারে কোনও পুষ্টি নেই। তা-ই তো চিকিৎসকেরা বার বার বাড়ির তৈরি খাবারের উপর জোর দেন। কিন্তু বাড়ির তৈরি যে সব খাবার স্বাস্থ্যকর তার কি কোনও ‘গ্যারান্টি’ রয়েছে?

বাঙালির রান্নাঘরে প্রায় প্রতিদিনই ভাত, ডাল, সবজির তরকারি, ডিম, মাছ, মাংস রান্না হয়। এগুলো অবশ্যই স্বাস্থ্যকর। কিন্তু মাঝেমধ্যে লুচি-পরোটা থেকে শুরু করে পায়েস-পোলাও রান্না হয়। রান্নাঘরে এমন অনেক খাদ্য সামগ্রী রয়েছে, যা আদতে স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। অথচ, ওই খাবারগুলোই বেশি খাওয়া হয়। সুস্থ থাকতে কোন কোন খাদ্য সামগ্রী রান্নাঘর থেকে সরাবেন, রইল টিপস।

চিনি: চিনি স্বাস্থ্যের জন্য বিষ। বাড়িতে সাদা চিনি কেনা বন্ধ করে দিন। দেখবেন, এতে চায়ে চিনি খাওয়াও বন্ধ হয়ে গিয়েছে। তবে, মাঝেমধ্যে রান্নায় স্বাদ আনার জন্যও চিনি দরকার পড়ে। সেক্ষেত্রে নারকেলের চিনি, গুড় কিংবা মধু ব্যবহার করতে পারেন।

ময়দা: লুচি-পরোটা খেলে হলে আটার তৈরি লুচি-পরোটা খান। ময়দা কখনওই স্বাস্থ্যের জন্য উপযুক্ত নয়। ময়দার তৈরি পাস্তা, চাউমিন, কেকও বাড়িতে বানিয়ে খাওয়া হয়। চেষ্টা করুন সেগুলোও এড়িয়ে চলার। ময়দা ওজন বাড়ায় এবং একাধিক রোগ ডেকে আনে।
তেল: বাড়ির তৈরি খাবারেও রোগের ঝুঁকি বাড়তে পারে, যদি আপনি সঠিক তেল না ব্যবহার করেন। সামান্য আলু সেদ্ধ বানাতে গেলেও তেলের দরকার পড়ে। তেল ছাড়া রান্নাঘরে এক মুহূর্ত চলে না। সুতরাং, আপনাকে সঠিক তেল বেছে নিতে হবে। বাঙালির রান্নাঘরে সর্ষের তেলের চল বেশি। দেশি ঘি, অলিভ অয়েল, বাদাম তেল, সূর্যমুখীর তেলও ব্যবহার করতে পারেন। চেষ্টা করুন রিফাইন্ড অয়েল এড়িয়ে চলার।

ফাস্ট ফুড: যে সব খাবার হিমায়িত ও প্যাকেটবন্দি অবস্থায় বিক্রি হয়, শুধু তেলে ভেজে নিলেই খাবার তৈরি, সে সব ফাস্ট ফুড কিনবেন না। ভাজাভুজি বা মুখরোচক খাবার খাওয়ার ইচ্ছে হলে তা বাড়িতেই বানিয়ে নিন। প্যাকেটবন্দি ও প্রক্রিয়াজাত খাবার কেনা ও খাওয়া দুটোই বন্ধ করুন।