• রোববার ০৮ সেপ্টেম্বর ২০২৪ ||

  • ভাদ্র ২৪ ১৪৩১

  • || ০৩ রবিউল আউয়াল ১৪৪৬

আজকের সাতক্ষীরা

ইসরায়েলে নাগরিকদের সেনাবাহিনীতে যোগদান বাধ্যতামূলক ঘোষণা

আজকের সাতক্ষীরা

প্রকাশিত: ১৭ জুলাই ২০২৪  

গাজায় চলমান যুদ্ধের কারণে ইসরায়েলি সেনাবাহিনীর শত শত রিজার্ভ সেনা তাদের কমান্ডারদের না জানিয়ে বিদেশ ভ্রমণে চলে গেছে। যার কারণে গত কয়েক মাস ধরে তারা ব্যাপক ক্ষতির সম্মুখীন হয়েছে। যার কারণে ইসরায়েলি বাহিনী সেনা ঘাটতিতে ভুগছে। 

সম্প্রতি এ সংকট কাটিয়ে উঠার জন্য নেতানিয়াহু সরকার নতুন আইন প্রয়োগের উদ্যোগ নিয়েছে। জানা গেছে, নতুন এই সামরিক আইনে ইচ্ছে না থাকলেও দেশটির ১৮ বছর বয়সী সব নাগরিকদের তিন বছরের জন্য সেনাবাহিনীতে যোগদান বাধ্যতামূলক করা হয়েছে।

এরই মধ্যে সেনাবাহিনীতে বাধ্যতামূলকভাবে যোগদানের জন্য অর্থোডক্স ইহুদি পুরুষদের কাছে নোটিশ পাঠানো শুরু করবে বলে জানিয়েছে ইসরায়েলি সামরিক বাহিনী। মঙ্গলবার এ ঘোষণা দেওয়ার পর ইসরায়েলের রাস্তায় ব্যাপক বিক্ষোভ করেছে অর্থোডক্স ইহুদিরা।

ইসরায়েলি আইন অনুযায়ী, ১৮ বছর বয়সী সবার তিন বছরের জন্য সেনাবাহিনীতে যোগ দেওয়া বাধ্যতামূলক। এতোদিন অর্থোডক্স ইহুদিদের এ ব্যাপারে ছাড় দেওয়া হয়েছিল। তবে গাজা যুদ্ধ শুরু হওয়ার পর আইন সংশোধনের উদ্যোগ নেয় নেতানিয়াহু সরকার। সম্প্রতি দেশটির সুপ্রিম কোর্ট সরকারের পক্ষেই রায় দিয়েছে। বিষয়টি তীব্র ক্ষোভ সঞ্চার করেছে অর্থোডক্স ইহুদিদের মধ্যে।

মঙ্গলবার তেল আবিবের নিকটবর্তী আল্ট্রা অর্থোডক্স শহর বেনি ব্র্যাকে শত শত পুরুষ মধ্য ইসরায়েলের একটি প্রধান মহাসড়ক কয়েক ঘন্টা অবরোধ করে রাখে। ঘোড়ার পিঠে থাকা পুলিশ জনতাকে পিছনে ঠেলে দেয় এবং বিক্ষোভকারীদের টেনে নিয়ে যায়। ঘটনাস্থল থেকে নয়জনকে গ্রেফতার করা হয়েছে। বিক্ষোভকারীরা জানিয়েছে, তারা কারাগারে যেতে রাজী, তবু সেনাবাহিনীতে নয়।

এক বিক্ষোভকারী বলেছেন, যুদ্ধের জন্য এই সেনাবাহিনী নয়। এটি ধর্মের বিরুদ্ধে প্ররোচনা দেওয়ার সেনাবাহিনী। তাই আমাদের বাচ্চারা, আমাদের ছেলেরা এক মিনিটের জন্যও সেনাবাহিনীতে যাবে না।